বাংলাদেশ , সোমবার, ১২ এপ্রিল ২০২১

প্রধানমন্ত্রী আওয়ামী লীগে হবে ৫১ সদস্যের উপদেষ্টা পরিষদ

লেখক : AjKMuSbt | প্রকাশ: ২০১৯-১২-১৮ ২১:৪৩:৫১

প্রধানমন্ত্রী’আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। আওয়ামী লী গের কেন্দ্রীয় কমিটিতে উপদেষ্টার সংখ্যা বৃদ্ধি পাবে। ৪১ জনের উপদেষ্টা পরিষদে ১০ জন বৃদ্ধি পেয়ে ৫১ জন নিয়ে গঠিত হবে। এছাড়া ২১ তম জাতীয় সম্মেলন উপলক্ষে ৩ সদস্যের একটি নির্বাচন পরিচালনা কমিটিও গঠন করা হয়েছে।

বুধবার (১৮ ডিসেম্বর) সন্ধ্যায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগের বর্তমান কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সর্বশেষ সভায় এইসব সিদ্ধান্ত নেওয়া হয়।

বৈঠকে উপস্থিত আওয়ামী লীগের একাধিক নেতার সঙ্গে কথা বলে জানা গেছে, দলের ২০তম সম্মেলনের মাধ্যমে কেন্দ্রীয় কমিটির আকার ৭৩ থেকে ৮১ সদস্য বিশিষ্ট করা হয়েছিল। এবারের ২১ তম জাতীয় সম্মেলনেও কেন্দ্রীয় কমিটির আকার অপরিবর্তিত থাকবে।

এছাড়া দলের গঠনতন্ত্র থেকে বাদ দেওয়া হয়েছে উপকমিটির সহ-সম্পাদকের পদ।

সভায় ২১ তম ত্রি-বার্ষিক সম্মেলন পরিচালনার জন্য ৩ সদস্য বিশিষ্ট নির্বাচন কমিটি গঠন করা হয়। ইউসুফ হোসেন হুমায়ুনকে চেয়ারম্যান, মশিউর রহমান ও অধ্যাপক সাঈদুর রহমানকে সদস্য করা হয়েছে।

সূত্র জানায়, বৈঠকের এক পর্যায়ে আওয়ামী লীগের গত তিন বছরের সফলতার একটি প্রতিবেদন পেশ করেন দলের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ।

বৈঠকে হানিফ বলেন, ‘রোহিঙ্গা ইস্যুর মতো সমস্যা সুন্দরভাবে মোকাবেলা করেছি। গত তিন বছরে গুজব মোকাবিলার পাশাপাশি তৃণমূলে বর্তমান সরকারের উন্নয়ন ও অগ্রযাত্রার বিষয়ে অবহিত করেছি। এছাড়াও, বিভিন্ন দুর্যোগ মোকাবিলায় আমরা সফলতার সঙ্গে কাজ করেছি।

পরে দলের বিভিন্ন উপ-কমিটির প্রতিবেদনও উপস্থাপন করা হয়।

সভায় মৎস্যজীবী লীগ ও মহিলা শ্রমিক লীগকে কেন্দ্রের সহযোগী সংগঠনের মর্যাদা দেওয়ার বিষয়ে আলোচনা হলেও চূড়ান্ত কোনো সিদ্ধান্ত দেননি আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। এ বিষয়ে তিনি বলেন, আই এল ও নিয়ম অনুযায়ী নারীদের জন্য আলাদা কোনো শ্রমিক সংগঠনের কোনো অস্তিত্ব নাই।

আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সভাপতিত্বে সভায় কেন্দ্রীয় কার্য নির্বাহী সংসদের সদস্যরা বৈঠকে উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email