বাংলাদেশ , শুক্রবার, ৭ মে ২০২১

ফেনী নদীর পানি দেয়ায় এর প্রতিদান দিতে চায় নয়াদিল্লি।

লেখক : AjKMuSbt | প্রকাশ: ২০২০-০৩-০২ ১৪:১৯:৫৫

ভারতকে বাংলাদেশ ফেনী নদীর পানি দেয়ায় এর প্রতিদান দিতে চায় নয়াদিল্লি। এক্ষেত্রে তিস্তা বাদে অন্য ছয় নদীর যে কোনোটির মাধ্যমে প্রতিবেশী দেশটি এ প্রতিদান দিতে চায়।

ঢাকা সফররত ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা সোমবার (২ মার্চ) দুপুরে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের সঙ্গে সাক্ষাৎ করার পর মন্ত্রী সাংবাদিকদের এ কথা জানান। পররাষ্ট্র মন্ত্রণালয়ে এ সাক্ষাৎ অনুষ্ঠান হয়।

ড. মোমেন সাংবাদিকদের বলেন, শ্রিংলা বলেছেন, আপনারা আমাদের অনেক সহযোগিতা করেছেন। ফেনী নদীর পানি দিয়েছেন। আমার এর প্রতিদান দিতে চাই। ছয় নদীর যে কোনোটির মাধ্যমে ভারত এর প্রতিদান দিতে চায়।

মন্ত্রী জানান, তিস্তার পানিবণ্টন চুক্তি নিয়ে দু’দেশেরই আগ্রহ রয়েছে। তবে এটা নিয়ে তথ্য-উপাত্ত সংগ্রহ চলছে। আমরা আশাবাদী তিস্তা নিয়েও আলোচনা হবে।

আলোচনার মাধ্যমে দু’দেশের অনেক সমস্যাই সমাধান হয়েছে জানিয়ে ড. মোমেন বলেন, আমাদের প্রধানমন্ত্রী নতুন সোনালী অধ্যায় শুরু করেছেন, এতে বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক আরও জোরদার হবে।

 

সীমান্তহত্যা নিয়ে ভারতের পররাষ্ট্র সচিবের সঙ্গে আলাপ হয়েছে উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, গত বছরের চেয়ে এ বছর সীমান্তে হত্যা বেড়েছে। আমরা জিরো কিলিং চাই। তারা এটা দেখবেন।

মুজিববর্ষে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফর চূড়ান্ত করতে সকালে ঢাকায় এসেছেন শ্রিংলা।

পরে তিনি রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে ‘বাংলাদেশ ও ভারত : একটি প্রতিশ্রুতিবদ্ধ ভবিষ্যৎ’ শীর্ষক সেমিনারে বক্তৃতা করেন।

সেখানে শ্রিংলা বলেন, আমি স্পষ্ট করেই বলতে চাই, আমাদের প্রধানমন্ত্রী (নরেন্দ্র মোদি) বারবার বাংলাদেশ সরকারের সর্বোচ্চ পর্যায়ে আশ্বস্ত করেছেন যে, এই প্রক্রিয়াটি সম্পূর্ণভাবে ভারতের অভ্যন্তরীণ বিষয়। সুতরাং বাংলাদেশের জনগণের উপর এর কোনো প্রভাব থাকবে না। আমরা এই ব্যাপারে আপনাদের আশ্বস্ত করছি।

Print Friendly, PDF & Email