বাংলাদেশ , শুক্রবার, ৭ মে ২০২১

প্রাপ্ত বয়স্ক নাগরিককে প্রতিমাসে ১০০০ ডলার করে দেয়ার প্রস্তাব,মার্কিন যুক্তরাষ্ট্রের

লেখক : AjKMuSbt | প্রকাশ: ২০২০-০৩-১৭ ০৯:৩২:০২

করোনাভাইরাস প্রাদুর্ভাবে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রত্যেক প্রাপ্ত বয়স্ক নাগরিককে প্রতিমাসে ১০০০ ডলার করে দেয়ার প্রস্তাব করেছেন সিনেটর মিট রমনি। এ প্রস্তাবে সাড়া দিয়েছে মার্কিন প্রশাসন। দেশটির কর্মীদের নগদ অর্থ প্রদানের বিষয়ে চিন্তাভাবনা করছে হোয়াইট হাউস।

সোমবার উটাহ রিপাবলিকান সিনেটর মিট রমনি ঘোষণা করেন, প্রাদুর্ভাব চলাকালে আমেরিকান কর্মীদের প্রতি মাসে এক হাজার ডলার করে দেয়ার পরিকল্পনা করা উচিত। তিনি বলেন, নাগরিকদের জন্য অতিরিক্ত ত্রাণ প্যাকেজ নিয়ে সিনেটে আলোচনা চালিয়ে যাওয়ার জন্য আমি পদক্ষেপ নেব।এদিকে হোয়াইট হাউসের অর্থনৈতিক উপদেষ্টা ল্যারি কুডলো সোমবার ডেইলি মেইলকে বলেন, আমেরিকান পরিবারগুলোকে নগদ অর্থ দেয়ার জন্য প্রশাসন নতুন প্রস্তাব নিয়ে কাজ করছে।

যু্ক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন অন্তত ৮৫০ জন, মারা গেছেন আরও ১২ রোগী। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে তিন হাজার ৭৭৩, মৃত্যু হয়েছে ৭০ জনের। ইতোমধ্যেই দেশটির অন্তত ৪৯টি রাজ্যে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী এই ভাইরাস। পরিস্থিতি মোকাবিলায় গোটা দেশে অবরুদ্ধ পরিস্থিতিসহ কারফিউ জারির মতো ঘোষণা আসতে পারে যেকোনো মুহূর্তে।

মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স জানিয়েছেন, শিগগিরই করোনা মোকাবিলায় নতুন পদক্ষেপের ঘোষণা দেয়া হবে। এতে বিভিন্ন এলাকায় অফিস, আদালত, রেস্টুরেন্ট বন্ধ, কারফিউ জারির মতো কড়া নির্দেশনা থাকতে পারে।

করোনা মহামারি মোকাবিলায় প্রায় দুই মাসের জন্য সব ধরনের জনসমাগম বা অনুষ্ঠান বাতিলের পরমর্শ দিয়েছে যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি)। ইতোমধ্যেই বেশ কিছু রাজ্য ও শহরে ক্যাফে, বার বা রেস্টুরেন্টে জনসমাগত সীমিত করা হয়েছে। অন্তত ৩২টি রাজ্যের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে।

করোনা আতঙ্কে লাস ভেগাসের বেশ কিছু রিসোর্ট, ক্যাসিনো বন্ধ করে দেয়া হয়েছে। নিউইয়র্কের সব নাইটক্লাব, মুভি থিয়েটার ও কনসার্ট ভেন্যু বন্ধ করে দিয়েছে শহর কর্তৃপক্ষ। সেখানকার রেস্টেুরেন্ট, বার ও ক্যাফেগুলো থেকে খাবার শুধু ডেলিভারি নেয়া যাবে, কেউ জায়গাগুলোতে বসে খেতে পারবেন না।

মাইক পেন্স জানিয়েছেন, দ্রুতগতিতে করোনা টেস্ট করতে সক্ষম আরও দুই হাজার ল্যাব চালু হচ্ছে সোমবার। এসব ল্যাবে এক সপ্তাহেই প্রায় ২০ লাখ মানুষের শারীরিক পরীক্ষা করা যাবে।

Print Friendly, PDF & Email