বাংলাদেশ , শনিবার, ১৭ এপ্রিল ২০২১

করোনাভাইরাস মহামারি ঠেকাতে ব্যর্থতার অভিযোগ ব্রাজিলের প্রেসিডেন্ট

লেখক : AjKMuSbt | প্রকাশ: ২০২০-০৩-১৯ ১৯:০৬:৪৮

করোনাভাইরাস মহামারি ঠেকাতে ব্যর্থতার অভিযোগ ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বোলসোনারোর পদত্যাগ দাবিতে ভিন্নধর্মী আন্দোলন শুরু করেছে দেশটির জনগণ। করোনা সংক্রমণ এড়াতে ঘরে বসেই বিক্ষোভ করেছেন তারা।

বুধবার রাতে সাও পাওলো ও রিও ডি জেনিরো শহরের লাখ লাখ মানুষ বাড়ির বারান্দায় দাঁড়িয়ে থালা-বাসন, হাঁড়ি-পাতিল বাজিয়ে তুমুল আওয়াজ তোলেন এবং প্রেসিডেন্টের ওপর নিজেদের ক্ষোভ প্রকাশ করে পদত্যাগ দাবি করেন। এটাই ছিল বোলসোনারো সরকারের বিরুদ্ধে এযাবৎকালের সবচেয়ে বড় বিক্ষোভের ঘটনা।গত কয়েকদিনে করোনা সংক্রমণকে বেশ কয়েকবারই তুচ্ছ ঘটনা বলে মন্তব্য করেছেন জেইর বোলসোনারো। সংক্রামক রোগটি দেশজুড়ে ছড়িয়ে পড়লেও একে সাধারণ ‘মৃগীরোগ’ ও ‘কল্পনাপ্রসূত’ বলে দাবি করেছেন তিনি।

ব্রাজিলিয়ান প্রেসিডেন্টের নিজেরও দু’বার করোনা টেস্ট করা হয়েছে। দু’বারই ফলাফল নেগেটিভ এসেছে বলে জানিয়েছে দেশটির সরকার। তবে তার সঙ্গে যুক্তরাষ্ট্র সফরকারী অন্তত ১৪ জনের শরীরে নভেল করোনাভাইরাস শনাক্ত হয়েছে।

ব্রাজিলে এ পর্যন্ত অন্তত ৫৩৪ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন, মারা গেছেন ছয়জন। আক্রান্তদের মধ্যে দু’জন মন্ত্রীও রয়েছেন।

এদিকে, করোনা সংক্রমণে প্রতিরোধে আর্জেন্টিনা, প্যারাগুয়ে, বলিভিয়া, পেরু, কলম্বিয়া, সুরিনেম ও ফ্রেঞ্চ গায়ানা সীমান্ত বন্ধ করে দিয়েছে ব্রাজিল। আগামী ১৫ দিন এসব দেশের নাগরিকেরা ব্রাজিলে প্রবেশ করতে পারবেন না। তবে ব্রাজিলে নাগরিকত্বধারী বিদেশি, কূটনীতিক ও আন্তর্জাতিক সংস্থার কর্মকর্তারা নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকবেন।

Print Friendly, PDF & Email