বাংলাদেশ , শনিবার, ১৭ এপ্রিল ২০২১

মহরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৫২ জন

লেখক : AjKMuSbt | প্রকাশ: ২০২০-০৩-২০ ১৩:১৩:০৪

ভারতের পশ্চিম উপকূলীয় বাণিজ্যিক রাজধানীখ্যাত মুম্বাইসহ মহারাষ্ট্রের অন্যান্য বেশ কয়েকটি শহরের সরকারি, বে-সরকারি সব অফিস আগামী ৩১ মার্চ পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছে। করোনাভাইরাসের বিস্তার ঠেকানোর লক্ষ্যে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে শুক্রবার জানিয়েছেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। তিনি বলেছেন, নিত্য-প্রয়োজনীয় পণ্য সামগ্রী এবং ওষুধের দোকান ছাড়া অন্য সব দোকান বন্ধ থাকবে।

মহরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে ৫২ জনে দাঁড়িয়েছে। এমন পরিস্থিতিতে শুক্রবার মহরাষ্ট্রের এই মুখ্যমন্ত্রী বলেন, মুম্বাই, পুনে, পিমপ্রি, চিনচাওয়াদ ও নাগপুরে সব অফিস বন্ধ থাকবে। কেবলমাত্র জরুরি সেবা চালু থাকবে

তবে বন্ধকালীন কর্মীদের বেতন বন্ধ না রাখতে বেসরকারি প্রতিষ্ঠানগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন তিনি। ঠাকরে বলেন, সঙ্কট আসবে এবং যাবে। কিন্তু মানবিকতাকে বন্ধ রাখবেন না।

তিনি বলেন, লোকাল ট্রেন এবং বাসে মানুষের ভিড় না কমলে শেষ পর্যায়ে গণপরিবহন বন্ধ করে দেয়া হবে। মুম্বাইয়ের সরকারি অফিসগুলো ২৫ শতাংশ কর্মী দিয়ে চালু রাখা হবে। জরুরি সেবা ও অন্যান্য সেবাও চালু থাকবে। খুচরা পণ্য-সামগ্রী, দুধ ও অন্যান্য নিত্যপ্রয়োজনীয় দ্রব্য সহজলভ্য থাকবে। নাগরিকদের অপ্রয়োজনীয় চলাফেরা কমিয়ে আনতে হবে।

ভারতে এখন পর্যন্ত ২২৩ জন করোনাভাইরাসে আক্রান্ত এবং প্রাণ হারিয়েছেন পাঁচজন। আক্রান্তদের মধ্যে ৫২ জনই মহরাষ্ট্রের বাসিন্দা। দেশটিতে এই ভাইরাসে আক্রান্ত হওয়ার পর ২৩ জন সুস্থ্য হয়ে বাসায় ফিরেছেন।

ভারতের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে মুম্বাইয়ের অবদান প্রায় ৬ শতাংশ। এছাড়া দেশটির মোট রাজস্ব আয়ের ৩০ শতাংশ আসে দেশটির এই বাণিজ্যিক রাজধানী থেকে।

Print Friendly, PDF & Email