বাংলাদেশ , মঙ্গলবার, ২ জুন ২০২০

মাস্ক ব্যবহারে করোনায় সংক্রমিত হওয়ার আশঙ্কা মার্কিন বিজ্ঞানী!

লেখক : AjKMuSbt | প্রকাশ: ২০২০-০৩-২৪ ২১:৫৪:১৮

করোনা ভাইরাস সংক্রম থেকে রেহাই পেতে গবেষকরা যখন মাস্ক ব্যবহার ও কিছু নিয়ম কানুন পালনের কথা বলছেন৷ তখন একদল মার্কিন বিজ্ঞানী বলছেন উল্টো কথা৷ তাদের মতে, মাস্ক ব্যবহার করলেই নাকি করোনাভাইরাসে সংক্রমিত হওয়ার আশঙ্কা বেশি৷

একটি ম্যাগাজিনে প্রকাশিত ওই রিপোর্ট অনুযায়ী, করোনা ভাইরাসে সংক্রমিত নন, এমন ব্যক্তি যদি মাস্ক পরেন তবে তার সংক্রমণের ঝুঁকি বেড়ে যায়৷ কারণ, মাস্ক পরার পর হাঁচি-কাশি হলে জীবাণু ভিতরেই থেকে যায়৷

তাই ওই মার্কিন বিশেষজ্ঞদের পরামর্শ, অসুস্থ হলে তবেই মাস্ক পরুন, অন্যথা নয়৷ তবে হাত ধোওয়ার মতো সতর্কতা অবলম্বন করতে বলছেন মার্কিন যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিসিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (CDC)৷

এই ভাইরাস প্রতিরোধে একাধিক বিশেষজ্ঞ জানাচ্ছেন হাত মুখ পরিষ্কার রাখতে। প্রয়োজন পড়লে স্যানিটাইজার ব্যবহারের পরামর্শ দিচ্ছেন তারা। পাশাপাশি জানাচ্ছেন রাস্তাতে বেরোলে মাস্ক ব্যবহার করতে।

ভারতেও ইতিমধ্যে প্রভাব ফেলেছে এই ভাইরাস। ইতিমধ্যে ৪৫ জন ভারতে এই ভাইরাসের শিকার হয়েছেন। এই অবস্থাতে দিল্লি সহ একাধিক রাজ্যতে সংকট দেখা দিয়েছে মাস্ক এবং স্যানিটাইজারের। তবে এই সংকটজনক পরিস্থিতিতে যাতে কালোবাজারি শুরু না হয় সেদিকে নজর দেওয়া হয়েছে প্রশাসনের তরফে।

এই ভাইরাস প্রতিরোধে একাধিক বিশেষজ্ঞরা জানিয়েছেন সাবান এবং জল দিয়ে বারবার হাত মুখ ধুতে। এছাড়াও রাস্তাঘাটে একান্ত বাধ্য হয়ে বেরোতে হলে যেন অ্যালকোহল যুক্ত স্যানিটাইজার সঙ্গে রাখেন যাতে হাত পরিষ্কার রাখা যায়।

তবে যদি স্যানিটাইজার না থাকে সেক্ষেত্রে ঘনঘন হাত মুখ ধোয়া যথেষ্ট গুরুত্বপূর্ণ। বিশেষজ্ঞরা জানাচ্ছেন কমপক্ষে ২০ সেকেন্ড ধরে হাত মুখ ধুতে যাতে এই ভাইরাসের হাত থেকে রেহাই পাওয়া যায়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা একাধিক সতর্কতা জারি করেছে এই ভাইরাস প্রতিরোধে। পাশপাশি সরকারের তরফ থেকেও একাধিক সচেতনতামূলক কর্মসূচি নেওয়া হচ্ছে।

Print Friendly, PDF & Email

শেয়ার করুন