বাংলাদেশ , শুক্রবার, ৭ মে ২০২১

প্রধানমন্ত্রীকে ধন্যবাদ”শিক্ষা উপমন্ত্রী নওফেলের” চট্টগ্রামে ১৮ আইসিইউ,

লেখক : AjKMuSbt | প্রকাশ: ২০২০-০৫-০৩ ১৯:০৬:৩৫

চট্টগ্রাম: দেশের দ্বিতীয় বৃহত্তম নগর চট্টগ্রামে করোনায় আক্রান্ত রোগীদের জন্য ১৮ আইসিইউ শয্যা চালু করায় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

রোববার (৩ মে) দুপুরে নিজের ভেরিফাইড ফেসবুক পেইজে স্ট্যাটাস দিয়ে প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান তিনি।

নওফেল লিখেন-

মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ। চট্টগ্রাম জেনারেল হাসপাতালে এখন ১৮ শয্যা বিশিষ্ট ভেন্টিলেটর সহ আইসিইউ সাপোর্ট বিদ্যমান। আমরা জানি কোভিড-১৯ আক্রান্ত হলে একটি পর্যায়ে গিয়ে কিছু রোগীর অক্সিজেন নেয়ার প্রয়োজন হয়, ক্ষেত্রবিশেষে ভেন্টিলেটর নিয়ে শ্বাস প্রশ্বাসের নিতে হয়, নিবিড় পরিচর্যা কেন্দ্র তথা আইসিইউ তে থেকে।

---

আমাদের দেশের বাস্তবতায় মহামারী পরিস্থিতি দাঁড়ালে এত আইসিইউ সাপোর্ট সরকারিভাবে দেয়া যাবে কি না, এটি নিয়ে অনেক আলোচনা ছিলো। কিন্তু দ্রুততম সময়ের মধ্যেই দেশে সরকারি ভাবেই একটি গণস্বাস্থ্য ব্যবস্থাপনায় এই অবকাঠামো দাঁড়িয়ে গেছে। এখন এই রোগীদের মধ্যে যাদের বেশি কঠিন অবস্থা দাঁড়াবে তাদের জন্য আইসিইউ সাপোর্টের মোটামুটি ব্যবস্থা আছে।

 

কোভিড-১৯ এর চিকিৎসার জন্য চট্টগ্রাম জেনারেল হাসপাতাল নির্ধারিত হয়েছিলো। এই হাসপাতাল ২৫০ শয্যার হলেও কিছু জটিলতার জন্য আইসিইউ ব্যবস্থা এবং ভেন্টিলেটরগুলোর ব্যবহার করা সম্ভব হয়নি।

 

কিন্তু এখন দ্রুততম সময়ের মধ্যেই এগুলো চালু হয়েছে এবং সরকারি বেসরকারি খাত মিলিয়ে বেশি অসুস্থ রোগীদের জন্যেও প্রয়োজনীয় চিকিৎসা সেবা ব্যবস্থা দাঁড়িয়ে গেছে। বাংলাদেশের প্রতিটি বিভাগেই টেস্ট করার ল্যাব ব্যবস্থা এখন আছে।

 

মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক গৃহীত ব্যবস্থাগুলো আজ সর্বত্র অনুকরণীয় বলে প্রশংসা পেয়েছে বহির্বিশ্বে। এই কোভিড-১৯ কে সঙ্গে নিয়েই আমাদের আগামী দিনগুলোতে অর্থনীতির চাকা সচল রাখতে হবে। এটি একেবারে নির্মূল হয়ে যাবে কিছুদিনের মধ্যেই এমন আশা আমরা করতে পারি না।

 

কিন্তু আমাদের স্বাস্থ্যবিধি মেনে, নিরাপদ দূরত্ব, পরিষ্কার পরিচ্ছন্নতা বজায় রেখে, আমাদের আবারো স্বাভাবিক জীবনের প্রস্তুতি নিতে হবে। আমরা পারবো, আমাদের সেই নেতৃত্ব আছেন, সেই মানসিকতা আছে।

জয় বাংলা, জয় বঙ্গবন্ধু, জয়তু শেখ হাসিনা।’

Print Friendly, PDF & Email