বাংলাদেশ , শনিবার, ১৭ এপ্রিল ২০২১

এস আলম ৩’কোটি টাকার ভেন্টিলেটরযুক্ত আইসিইউ,অক্সিজেন দিল চট্টগ্রামে

লেখক : AjKMuSbt | প্রকাশ: ২০২০-০৬-০৩ ১৭:৫৭:৪০

চট্টগ্রামের তিনটি হাসপাতালে করোনা রোগীদের চিকিৎসায় এখন থেকে ব্যবহৃত হবে অত্যাধুনিক হাই ফ্লো ন্যাসাল ক্যানুলা (অক্সিজেন)।

 

দেশের শীর্ষ স্থানীয় শিল্পপ্রতিষ্ঠান এস আলম গ্রুপের পক্ষ থেকে চট্টগ্রামের তিনটি হাসপাতালে এই প্রথম ৮টি হাই ফ্লো ন্যাসাল ক্যানুলা প্রদান করা হয়েছে। নিউজিল্যান্ডের তৈরি এয়ারবু হাই ফ্লো ন্যাসাল ক্যানুলার প্রতিটির মুল্য ১৫ লাখ টাকা।

 

এছাড়া এস আলম গ্রুপের পক্ষ থেকে চট্টগ্রামের করোনা রোগীদের নিরবচ্ছিন্ন চিকিৎসাসেবা নিশ্চিত রয়েছে ৬টি আইসিউযুক্ত ভেন্টিলেটর প্রদান করা হয়েছে তিনটি হাসপাতালে।

মঙ্গলবার (২ জুন) দুপুর ১২টার দিকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল (চমেক), চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল এবং চট্টগ্রাম জেনারেল হাসপাতালে প্রায় তিন কোটি টাকা ব্যয়ে এসব চিকিৎসা সরঞ্জাম হস্তান্তর করা হয়।

 

জানা গেছে, এস আলম গ্রুপের চেয়ারম্যান সাইফুল আলম মাসুদের পক্ষ থেকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের জন্য ৪টি আইসিউযুক্ত ভেন্টিলেটর, ৪ টি হাই ফ্লো ন্যাসাল ক্যানুলা, চট্টগ্রাম জেনারেল হাসপাতালের জন্য ২টি হাই ফ্লো ন্যাসাল ক্যানুলা, চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের জন্য ২টি আইসিউযুক্ত ভেন্টিলেটর ও ২টি হাই ফ্লো ন্যাসাল ক্যানুলা প্রদানের করা হয়েছে।

আগ্রাবাদ মা ও শিশু হাসপাতাল এবং চট্টগ্রাম জেনারেল হাসপাতালে ভেন্টিলেটরযুক্ত আইসিইউ, হাই ফ্লো অক্সিজেন হস্তান্তর করছেন এস আলম গ্রুপের চেয়ারম্যানের পিএস আকিজ উদ্দিন
আগ্রাবাদ মা ও শিশু হাসপাতাল এবং চট্টগ্রাম জেনারেল হাসপাতালে ভেন্টিলেটরযুক্ত আইসিইউ, হাই ফ্লো অক্সিজেন হস্তান্তর করছেন এস আলম গ্রুপের চেয়ারম্যানের পিএস আকিজ উদ্দিন

 

আমেরিকার তৈরি ফিলিপস ব্র‍্যান্ডের আইসিউযুক্ত প্রতিটি ভেন্টিলেটরের মূল্য ২৭ লাখ ৫০ হাজার টাকা। ৬টি আইসিইউযুক্ত ভেন্টিলেটরের জন্য খরচ হয় ১ কোটি ৬৫ লাখ টাকা।

এছাড়া নিউজিল্যান্ডের তৈরি এয়ারবু হাই ফ্লো ন্যাসাল ক্যানুলার প্রতিটির মুল্য ১৫ লাখ টাকা। ৮টি হাই ফ্লো ন্যাসাল ক্যানুলা কিনতে খরচ হয় ১ কোটি ২০ লাখ টাকা।

 

এর আগে এস আলম গ্রুপের পক্ষ থেকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসকদের জন্য ৫০০ টি পিপিই প্রদান করা হয়। এছাড়া চিকিৎসকদের ডিউটি রুমের জন্য ২টি ২ টন এসি, ২টি নমুনা কালেশন বুথ স্থাপন করা হয়।

 

চট্টগ্রাম জেনারেল হাসপাতালের কোয়ারান্টাইন এ থাকা চিকিৎসকদের খাবারের জন্য এস আলম গ্রুপ ১ লাখ টাকা প্রদান করে। এছাড়া এই হাসপাতালের জন্য টাকা ১ টি ২ টন এসি, ২টি নমুনা কালেকশন বুথ স্থাপন করে দেয় প্রতিষ্ঠানটি।

 

এছাড়া বিআইটিআইডির চিকিৎসকদের ডিউটি রুমের জন্য ১ টি ২ টন এসি, ২টি নমুনা কালেকশন বুথ ও চট্টগ্রামের ১৪ টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রতিটি তে ৫০ টি করে ৭০০ পিপিই প্রদান করে এস আলম গ্রুপ।

 

এস আলম গ্রুপের চেয়ারম্যান সাইফুল আলম মাসুদের পিএস আকিজ উদ্দিন চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘চেয়ারম্যান মহোদয়ের নিষেধ থাকায় এ বিষয়ে বিস্তারিত কিছু জানাতে অপারগতা প্রকাশ করছি।

Print Friendly, PDF & Email