বাংলাদেশ , শুক্রবার, ৭ মে ২০২১

রেড জোন এলাকায় শুধু লকডাউন- সাধারণ ছুটি

লেখক : AjKMuSbt | প্রকাশ: ২০২০-০৬-১৪ ২০:৫৪:৪৮

করোনাভাইরাসের প্রকোপ থেকে বাঁচতে দেশজুড়ে দেয়া হয়েছিল লকডাউন। কিন্তু দেশের অর্থনৈতিক অবস্থার প্রেক্ষিতে সীমিত পরিসরে খুলে দেয়া হয় অফিস ও গণপরিবহন।

 

এদিকে টানা ৭৭ দিনের ছুটি শেষে ১৬ জুন থেকে নতুন নির্দেশনা বাস্তবায়ন করতে যাচ্ছে সরকার।

 

করোনা ভাইরাসের সংক্রমণের ভিত্তিতে অধিক সংক্রমিত এলাকাকে ‘রেড জোন’ ঘোষণা করে এসব স্থানে সরকারি, আধা-সরকারি, স্বায়ত্বশাসিত এবং বেসরকারি প্রতিষ্ঠানে ছুটি ঘোষণার প্রজ্ঞাপন জারি করা হবে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। তাছাড়া, ৩১ মে থেকে ১৫ জুন পর্যন্ত সারাদেশে যে অবস্থায় ছিল, ঠিক একই অবস্থা চলমান থাকবে।

 

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন জানান, রাজধানী ঢাকার বাইরে যে এলাকায় প্রতি লাখে ১০ জন বা এর বেশি কোভিড-১৯ আক্রান্ত রোগী থাকবে সেখানেই রেড জোন ঘোষণা করে লকডাউন করা হবে।

 

১৪-২১ দিন লকডাউন থাকবে। সেখানে খাবার পৌঁছানো, অন্য রোগী থাকলে তার সেবা প্রাপ্তির জন্য কমিটি এবং হেল্প লাইন থাকবে। এ ক্ষেত্রে সুনির্দিষ্টভাবে রোগীর অবস্থান করা জায়গা বা এলাকা চিহ্নিত করার কাজ চলছে।

 

রেড জোনে সাধারণ ছুটি থাকবে। যাতে মানুষ বাইরে না যায়, ভেতরে না আসে। সরকারি, আধা-সরকারি এবং স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানের ব্যাপারে নির্দেশনা দেবে জনপ্রশাসন মন্ত্রণালয়।

 

জনপ্রশাসন মন্ত্রণালয় এবং মন্ত্রিপরিষদ বিভাগ থেকে আজকেই এ সংক্রান্ত নির্দেশনা দেওয়া হবে বলে জানিয়েছেন প্রতিমন্ত্রী।

Print Friendly, PDF & Email