বাংলাদেশ , শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০

চট্টগ্রাম সিটি করপোরেশনের অর্থবছরের ২ হাজার ৪৩৬ কোটি টাকার বাজেট ঘোষণা

লেখক : AjKMuSbt | প্রকাশ: ২০২০-০৮-০৪ ১১:২৪:৩২

২০২০-২১ অর্থবছরের জন্য ২ হাজার ৪৩৬ কোটি টাকার বাজেট ঘোষণা করেছে চট্টগ্রাম সিটি করপোরেশন। যা গত বছরের চেয়ে ৫০ কোটি টাকা কম।

মঙ্গলবার (৪ আগস্ট) দুপুরে নগরীর চট্টগ্রাম ক্লাবে শেষ বাজেট উপস্থাপন করেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন। এসময় ২০১৯-২০ অর্থ বছরের ১ হাজার ৪শ ৪৭ কোটি টাকার সংশোধিত বাজেট অনুমোদনের কথা জানানো হয়।

ইতিমধ্যেই সিটি করপোরেশনের প্রশাসক হিসেবে নিয়োগ পেয়েছেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন। আইন অনুযায়ী মেয়রের চেয়ারে বসে অন্তর্বর্তীকালীন দায়িত্ব পালন করবেন একজন প্রশাসক।

প্রধানমন্ত্রীকে কৃতজ্ঞতা জানিয়েছেন খোরশেদ আলম সুজন। তিনি বলেছেন, সবাইকে নিয়ে চট্টগ্রাম সিটির সমস্যাগুলো সমাধানের চেষ্টা করা হবে।

এদিকে, প্রায় ৮১৪ কোটি ২০ লাখ টাকা দেনা রেখে মেয়র পদ ছাড়ছেন আ জ ম নাছির উদ্দিন। এর মধ্যে নগরীতে উন্নয়ন কাজের বিপরীতে ঠিকাদারি প্রতিষ্ঠানগুলোর পাওনা রয়েছে প্রায় ৪০০ কোটি টাকা।

আগামীকাল শেষ হচ্ছে বর্তমান মেয়রের মেয়াদকাল। ২০১৫ সালে সাবেক মেয়র মঞ্জুর আলম মঞ্জুকে হারিয়ে আ জ ম নাছির উদ্দিন মেয়র নির্বাচিত হন।

গত ২৯ মার্চ চসিক নির্বাচন হওয়ার কথা ছিলো। করোনায় পরিস্থিতির জন্য ২১ মার্চ নির্বাচন স্থগিত ঘোষণা করে কমিশন। নির্বাচনে আওয়ামী লীগ থেকে দলীয় মনোনয়ন পেয়েছিলেন নগর আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক রেজাউল করিম চৌধুরী।

অন্যদিকে, বিএনপি থেকে মনোনয়ন পেয়েছিলেন চট্টগ্রাম নগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেন। এই দুই প্রধান প্রতিদ্বন্দ্বী প্রচার-প্রচারণাও শুরু করেছিলেন।

করোনা প্রাদুর্ভাবের ফলে তথন সবকিছুই স্থগিত হয়ে যায়। আর, গত ১৪ জুলাই করোনা মহামারির কারণে নির্বাচন আপাতত করা যাবে না উল্লেখ করে চিঠি দেয় নির্বাচন কমিশন।

নির্বাচন কমিশন থেকে জানানো হয়েছিলো, করোনা পরিস্থিতির উন্নতি না হওয়া ও পাহাড় ধসের কারণে ৫ আগষ্টের মধ্যে চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচন সম্ভব নয়। এর ফলে প্রশাসক নিয়োগ দেয়া হবে

Print Friendly, PDF & Email