বাংলাদেশ , রোববার, ৭ মার্চ ২০২১

পরীক্ষার্থী ও সবার জন্যই খুলবে শিক্ষাপ্রতিষ্ঠান,

লেখক : AjKMuSbt | প্রকাশ: ২০২১-০২-১৫ ১৬:১৯:৪৩

শুধুমাত্র এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমান পরীক্ষার্থীদের জন্য আলাদাভাবে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে না। স্কুল-কলেজ খুললে সব শ্রেণির জন্য খোলা হবে। তবে ক্লাসের ক্ষেত্রে ২০২১ সালের এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীদের অগ্রাধিকার দেয়া হবে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর ( মাউশি) সুত্রে জানা গেছে, শিক্ষাপ্রতিষ্ঠান না খুললেও মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সব শ্রেণির শিক্ষা কার্যক্রম চলমান রয়েছে। চলতি বছর অনুষ্ঠিতব্য এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের জন্য সংক্ষিপ্ত সিলেবাস প্রণয়ন করা হয়েছে।

শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে ওই সিলেবাসের আলোকে শিক্ষার্থীদের পড়ালেখা করার কথা জানিয়ে দিতে বলা হয়েছে। স্কুল-কলেজ যখনি খোলা হোক সংক্ষিপ্ত সিলেবাসের আলোকে ক্লাস করিয়ে পরীক্ষা নেয়া হবে।

ওই সূত্র আরও জানায়, করোনা মোকাবেলায় জাতীয় পরামর্শক কমিটির সুপারিশের ভিত্তিতেই শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে। স্কুল-কলেজ খুললে সব শ্রেণির জন্য একসাথে খোলা হবে। তবে এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীদের প্রাধান্য দেয়া হবে।

এ প্রসঙ্গে জানতে চাইলে মাউশি মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুক দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খোলার প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। সরকারের নির্দেশনা পেলে সবার জন্যই শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে। কেবল এসএসসি কিংবা এইচএসসি পরীক্ষার্থীদের জন্য স্কুল-কলেজ খোলা হবে না।

তিনি আরও বলেন, স্কুল-কলেজ খোলা হলে ক্লাসের ক্ষেত্রে এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীদের প্রাধান্য দেয়া হবে। তাদের সপ্তাহে ৬ দিনই ক্লাস করানো হবে। অন্য শ্রেণির জন্য সপ্তাহে এক/দুইদিন ক্লাস নেয়া হবে।

প্রসঙ্গত, করোনা ভাইরাসের কারণে গত ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। কয়েক দফায় ছুটি বাড়ানোর পর তা আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত বাড়ানো হয়েছে। ফেব্রুয়ারি মাস করোনা পরিস্থিতি পর্যবেক্ষণ করে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে বলে জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Print Friendly, PDF & Email